জীবনবৃত্ত

সম্পর্ক !! দিনে দিনে ফ্যাকাসে হয়ে যায় কেন ?

সম্পর্ক
সম্পর্ক

সম্পর্ক !!  এই শব্দের আগে যদি আমি প্রেম বা দাম্পত্য বসিয়ে দেই তাহলে আকাশ পাতাল পার্থক লক্ষ করা যাবে।  প্রেমের সম্পর্ক সমসময় মধুর হয়। এই সম্পর্কে ভাটা পড়লে কেউ পাগল হয়ে যায় , আবার কেউ এর কারন খুঁজতে খুঁজতে বছরের পর বছর নিজের জীবন থেকে ফেলে দেয়। আবার কেউ পুরাতন সৃতি গুলি নিয়ে বাকি জীবন পার করে দেয়। প্রেমের সম্পর্ক কে দাম্পত্যে কনভার্ট করার জন্য কত না যুদ্ধ।  দুনিয়া একদিকে , শুধু দুজনে আর এক দিকে। একটুও ভয় কাজ করে না , কখনোই পাত্তা দেয়া হয় না , কঠিন বাস্তবতা কে। জীবন দিতে রাজি যদি এই সম্পর্ক কে মেনে নেয়া না হয়।

কিন্তু খুবেই কষ্ট কর এবং দুঃখের বিষয় হলো সমাজ আর ধর্ম যখন স্বীকৃতি দেয় এই সম্পর্ক কে , তখন দিনে দিনে ফ্যাকাসে হয়ে যায় কেন ? সবার জীবনে যে ঘটে এমনটা নয় , কিন্তু অধিকাংশ দের জীবনেই এমন টা হয়। এদের সংখ্যা ১০% . ৫%,  যারা এখনো রঙিন তারা দুজনেই অনেক পসিটিভ , এবং তাদের মধ্যে বোঝাপড়া অনেক ভালো। বাকি ৫% অভিনয় করে বেঁচে আছে।  ৮০% বাঙালী দের দাম্পত্যে এমন টা হয়।

এর কারন খুবেই স্পষ্ট।  যখন প্রেম করি তখন সম্পর্ক টাকে কেন্দ্র করে মানে হলো গুরুত্ব দিয়ে  আমরা আমাদের দৈনিন্দন কাজ করি।  অন্য দিকে দাম্পত্তে , সম্পর্ক টাকে বাদ দিয়ে অথবা গুরুত্ব না দিয়ে বাকি কাজ সেরে ফেলি। কথাটা আমি একটু পরিস্কার করে বলছি।  পেশা হিসাবে কোনটাকে পছন্দ করবো , জীবনের এই গুরুত্তপুর্ন সিদ্ধান্ত টাও দুজনে বসে গল্প করে। কোন পারফিউম ব্যাবহার করবে , টি শার্ট এর রং টা কেমন হবে। হেয়ার স্টাইল টা ওর ভালো লাগবেতো , এমন ছোট ছোট কাজ যেমন প্রেমিকাকে গুরুত্ব দিয়ে করা হয় ঠিক তেমনি করে মেয়ে টাও ভাবে , লিপস্টিক এর কালারটা ওর ভালো লাগবেতো , আমাকে কালারফুল জামা পড়তে হবে , ওর এইসব খুব পছন্দ , খোলা চুলে খুব একটা লাইক করে না , একটা খোঁপা করি ,খোঁপাতে একটা কাটা পড়বো যার মাখায় একটু সাজানো থাকবে।

এমনি ভাবে দুজনের দিক থেকে , জীবনের খুব ছোট বিষয় থেকে শুরু করে ,বড় বড় সিদ্ধান্ত গুলি দুজনে বসে , দুজনের ভালোলাগাকে গুরুত্ব দিয়ে সিদ্ধান্ত নেয়া .

Add Comment

Click here to post a comment

Video